হার্ডডিস্ক ডাটা রিকভারি কি? কীভাবে এবং কোথায় করবেন?

হার্ডডিস্ক ডাটা রিকভারি

হার্ডডিস্ক থেকে ডাটা হারিয়ে ফেলা কিংবা ডিস্ক ক্রাশ করা খুবই কমন একটা সমস্যা এই সময়। আপনি নিজে ও হয়তো এই সমস্যার সম্মুখীন হয়েছেন। আজকে আমরা এক্সপ্লেইন করবো আপনার ডাটা মিসিং হলে বা হার্ডডিস্ক ক্র্যাশ করলে আপনার করনীয় কি? বা আদৌ কি আপনার পক্ষে ডাটা ফিরিয়ে আনা সম্ভব কি না।

 

আচ্ছা আগে জেনে নেওয়া যাক হার্ডডিস্ক ক্র্যাশের ধরন গুলো এবং কেন ক্র্যাশ করে সেসব নিয়ে। হার্ডডিস্ক সাধারণত লজিক্যাল ও ফিজিক্যাল এই দুই ভাবে ক্র্যাশ করতে পারে। যখন ডিস্ক ক্র্যাশ করে তখন মুলত নিম্নে দেখানো ডাটার মত করে ডাটা শো করেঃ Invalid partition table, Sector not found, Invalid media type, General failure reading drive.

 

এটা মুলত হয়, যখন হার্ডডিস্কের কোন কম্পোনেন্ট শর্ট সার্কিট বা অন্য কোন যান্ত্রিক জটিলতায় কাজ করা বন্ধ করে দেয় বা নষ্ট হয়ে যায় তখন।

 

যদি লজিক্যাল সমস্যা হয়, তাহলে অনেক সময় দেখা যায় বুট মেনু থেকে সেটিংস ফিক্স করে সমস্যা সলভ করা যায়। কিন্তু ফিজিক্যাল সমস্যা হলে সেটা আপনি নিজে নিজে সমাধান করার চেষ্টা না করাই শ্রেয়, এতে করে আপনার মুল্যবান ডাটা আপনি হারিয়ে ফেলতে পারেন।

 

এসব ছাড়া ও, ভাইরাসের আক্রমনে ও মানুষ ডাটা হারায়, ম্যালওয়ারের কারনে। হ্যাকাররা অনেক ক্ষেত্রে তথ্য হাতিয়ে নেয় আবার ওই তথ্যের বিনিময়ে অর্থ দাবী করে।

 

সব মিলিয়ে হার্ডডিস্ক ক্রাশ করা বা ডাটা মিসিং হওয়া এখন খুবই কমন একটা সমস্যা, যা হয়তো অনেকেই ফেস করতেছেন।

 

হার্ডডিস্ক ডাটা রিকভারি কি?

 

হার্ডডিস্ক ডাটা রিকভারি হচ্ছে এমন একটা টেকনোলজি যা আপনার ডিস্ক থেকে হারিয়ে যাওয়া ডাটা ফিরিয়ে আনতে সাহায্য করে। এই রিকভারি সিস্টেম নানা ভাবে কাজ করে থাকে। আপনার ডিস্কে যদি ফিজিক্যাল কোন সমস্যা হয়, তাহলে যেকোন একটা ডাটা রিকভারি প্রতিষ্ঠানে আপনার ডিস্ককে পাঠিয়ে আপনাকে ডাটা রিকভার করতে হবে।

 

আবার যদি লজিক্যাল সমস্যা হয়, তাহলে আপনি চাইলে বাসায় বসেই কোন এক্সপার্টের হেল্প নিয়ে আপনার সমস্যা সলভ করতে পারবেন।

 

হার্ডডিস্ক ডাটা রিকভারি কি আদৌ সম্ভব?

 

অনেকের মধ্যেই কনফিউশন থেকে যায় যে ডাটা রিকভার করা কি আসলেই সম্ভব কি না। এই কনফিউশন তৈরি হওয়ার মুল কারন হচ্ছে, অনেকেই বিভিন্ন সফটওয়ার দিয়ে ডাটা রিকভার করার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন বা কোন অদক্ষ ব্যক্তির কাছে সার্ভিস চেয়ে আশানুরূপ ফল না পেয়ে মনে করছেন যে ডাটা রিকভার করা আদৌ সম্ভব নাহ।

 

কিন্তু এটা ভুল ধারণা। ডাটা রিকভার করা সম্ভব এবং খুব ভালো ভাবেই রিকভার করা সম্ভব। আপনি চাইলেই হার্ডডিস্ক থেকে রিমুভ হয়ে যাওয়া আপনার মুল্যবান ডাটা আপনি রিকভার করতে পারেন।

 

তবে সেটা নির্ভর করবে ডাটাটা কি কন্ডিশনে মিসিং হয়েছে, নরমালি ডিলিট নাকি হার্ডড্রাইভ নষ্ট নাকি অন্য কোন সমস্যা এসব সঠিক ভাবে বিবেচনা করে একটা ভালো প্রতিষ্ঠান আপনার ডাটা ফিরিয়ে আনতে পারবে।

 

হার্ডডিস্ক ডাটা রিকভারি কারা করে?

 

হার্ডডিস্ক ডাটা রিকভার করা নিয়ে অনেক প্রতিষ্ঠান কাজ করে থাকে। ‘ডাটা রিকভারি স্টেশন’ একটা স্বনামধন্য আর আধুনিক ল্যাব সমৃদ্ধ একটা প্রতিষ্ঠান, যারা আপনার ডাটা সঠিকভাবে রিকভার করে দিতে প্রতিজ্ঞা বদ্ধ।

 

এই পর্যন্ত হাজারো ক্লায়েন্টকে সাকসেসফুলি ডাটা রিকভার করে দিয়েছে ‘Data Recovery Station’। এই ইন্ডাস্ট্রিতে তাদের রয়েছে অনেক দীর্ঘ দিনের অভিজ্ঞতা। আপনি যদি একটা নির্ভরযোগ্য প্রতিষ্ঠান খুজে থাকেন যেখানে আপনার ডাটার নিরাপত্তা প্রাধান্য পাবে তাহলে অবশ্যই আপনার উচিত ‘Data Recovery Station’ যোগাযোগ করা।

 

এছাড়া ও এখানে আরো যা পাবেনঃ

 

 

Check out our all data recovery services.

 

আমাদের থেকে সার্ভিস নেওয়ার কারন গুলো হলোঃ

 

সাশ্রয়ীঃ

 

অনেক সাশ্রয়ী রেটে এখান থেকে আপনি আপনার মুল্যবান ডাটা রিকভার করিয়ে নিতে পারবেন।

 

হাই কোয়ালিটি ল্যাবঃ

 

এখান খুবই উন্নত মানের ল্যাব রয়েছে ভালো মানের ইনস্ট্রুমেন্টস সহ, যা আপনার ডাটা রিকভার করাকে এনসিউর করে।

 

এক্সপার্টঃ

 

এখানে যারা ডাটা রিকভার করে থাকেন, তারা সবাই অভিজ্ঞ এবং এই ফিল্ডে দীর্ঘ দিনের অভিজ্ঞতা নিয়ে সার্ভিস দিয়ে যাচ্ছেন।

 

কেন ডাটা রিকভারি স্টেশন বেস্ট?

 

ISO 9001:2015 Certified Company
• 16 Years of Experience
• Largest Lab in Bangladesh
• Highest Success Rate Guaranteed
Class 100 Clean Lab Facility

 

হার্ডডিস্ক ডাটা রিকভারি সফটওয়ার কি? কীভাবে ডাটা রিকভার করবো?

 

ডাটা রিকভার করতে গিয়ে সফটওয়ারের ব্যবহার এখন খুবই কমন একটা ব্যাপার। কিন্তু এটা আসলে কীভাবে কাজ করে বা এতে কি আসলেই ডাটা ফিরে পাওয়া সম্ভব কি না, এসব নিয়ে অনেকের মনের মধ্যেই একটা প্রশ্ন থেকে যায়। আশা করি এখানে সব উত্তর পেয়ে যাবেন।

 

সাপোজ আপনি একটা ডাটা ভুলে ডিলিট করে ফেলছেন, কিন্তু আপনার ড্রাইভে কোনপ্রকার গোলযোগ নাই, সেসময় আপনি যেকোন একটা ডাটা রিকভারি সফটওয়ার ব্যবহার করে আপনার ফাইলটা হয়তো ফিরে পেতে পারেন, তা ও সেটা গ্যারান্টেড নাহ।

 

Read More: বেস্ট ফ্রি ও পেইড ডাটা রিকভারি সফটওয়্যার

 

কিছু কিছু ডাটা রিকভারি সফটওয়ার কিঞ্চিত পরিমানে ডাটা রিকভার এনসিউর করে থাকে, কিন্তু এই মেথডটা মোটে ও সাজেস্টেড নাহ।

 

আর আপনার হার্ডডিস্ক বা মেমোরিতে যদি কোন প্রকার ফিজিক্যাল সমস্যা হয়ে থাকে তখন সফটওয়ার দিয়ে ট্রাই করে শুধু শুধু আপনার ডাটা লস করার পসিবিলিটিই বাড়বে, কাজের কাজ কিছুই হবে না।

 

এক কথায়, আপনি যদি আসলেই আপনার ডাটা রিকভার করতে চান, তাহলে আপনাকে একজন এক্সপার্টের শরণাপন্ন হতে হবে, যে আপনাকে আপনার ডাটা রিকভার এবং সেফটি এনসিউর করতে পারবে।

 

আর ঠিক এই কাজটাই বিশ্বস্ততার সাথে অনেক দীর্ঘ সময় ধরে করে আসতেছে ‘Data Recovery Station’ আপনি তাদের সার্ভিস নিয়ে সন্তুষ্টি লাভ করবেন।

 

Read More: ডাটা রিকভারি কি, কেন এবং কিভাবে কাজ করে?

Share With

You may also like

4 thoughts on “হার্ডডিস্ক ডাটা রিকভারি কি? কীভাবে এবং কোথায় করবেন?”

  1. সুমন রানা

    আমার হার্ডডিস্ক রিড করে না। ৫০০ মেগাবাইট ওয়ার্ড ফাইল রিকভার করতে কত খরচ হবে?

    1. হার্ডডিস্ক এর ব্রান্ড/মডেল, হার্ডিস্ক এর ক্যাপাসিটি, ডাটা টাইপ, হার্ডডিস্ক এর সমস্যার ধরন এবং ডাটা রিকভারি প্রসেস অনুযায়ী খরচ কম-বেশি হয়ে থাকে। আপনার হার্ডডিস্ক এর মূল্যবান ডাটা রিকভারি করতে আমাদের ল্যাবে নিয়ে আসবেন। আমাদের ল্যাবে এনালাইসিস করার পর ডাটা রিকভারি সম্ভাবনা এবং খরচ সম্পর্কে বিস্তারিত জানানো সম্ভব হবে।

  2. আমার ডিভিআর এর হার্ডডিক্স এর রেকর্ড হয় ১২ দিন। আমি কি ৩০ দিনের রেকর্ড ফিরে পেতে পারবো????

    1. সম্ভাবনা খুবই কম। বিস্তারিত জানতে নিচের দেওয়া নাম্বারে আমাদের সিনিয়র টেকনিক্যাল এক্সপার্টের সাথে কথা বলুন –
      +88 01758 377 110

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Most Popular Post

Have You Lost Data!

We have ability of recuperating your data from all kind of digital storage devices