বেস্ট ফ্রি ও পেইড ডাটা রিকভারি সফটওয়্যার

ডাটা রিকভারি সফটওয়্যার

প্রত্যাহিত জীবনে মাঝেমধ্যেই আমাদেরকে প্রায় অনেক গুরুত্বপূর্ণ ডাটা হারিয়ে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়ার মতো অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হতে হয়। আর সেই ডাটা গুলো রিকভার করার জন্য দ্বিতীয় ভুলটি আমরা নিজেরাই করি।

 

তা হলো, কোনো ডাটা রিকভারি এক্সপার্টের পরামর্শ ছাড়াই যে কোনো টুলস বা সফটওয়্যার ব্যবহার করে ডাটা রিকভার করার চেষ্টা করা। ফলে সেই ডাটাগুলো রিকভার করতে পারার সম্ভাবনা অনেকাংশে কমে যায় অথবা বেশি টাকা খরচ করতে হয়। তাহলে কোনোভাবে আপনার ডাটা হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে আপনার কী করা উচিত?

 

প্রযুক্তির যুগে আমাদের জীবনমানকে আরো সহজ করে তুলতে প্রতিনিয়ত অনেক তথ্য বা ডাটার প্রয়োজন হয়। এবং সেগুলো সংরক্ষণও রাখতে হয় ভবিষ্যতের প্রয়োজনে। সেই ডাটা গুলো মূলত আমাদের ব্যবহৃত ফোন, কম্পিউটার, মেমরি কার্ড, ক্যামেরা ইত্যাদির স্টোরেজে সংরক্ষিত থাকে।

 

কিন্তু মাঝেমধ্যে অনাকাঙ্ক্ষিত কোনো কারণে সংরক্ষিত থাকা সেই ডাটাগুলো মুছে যেতে পারে৷ এর উল্লেখযোগ্য কারণগুলো হলো- ভুলে ডিলিট হয়ে যাওয়া, হার্ডডিক্স ক্রাস করা, ভাইরাসের আক্রমণ হওয়া, হ্যাকিং সহ আরো বিভিন্ন কারণে। আর প্রতিনিয়তই কাউকে না কাউকে এই সমস্যার সম্মুখীন হতেই হচ্ছে।

 

এ পরিস্থিতির সম্মুখীন হলে সর্বপ্রথম যে কথাটি মাথায় আসে তা হলো, “যে কোনো মূল্যে হোক, ডাটাগুলো রিকভার করতেই হবে।” কিন্তু কীভাবে?

 

প্রথমত আজকাল গুগলে সার্চ করলে শত শত ডাটা রিকভারি টুলস ও সফটওয়্যার পাওয়া যায়৷ এগুলোর মধ্যে কিছু ফ্রিতে পাওয়া যায় আবার কিছু টাকা খরচ করে কিনে নিতে হয়।

 

সাধারণত ফ্রিতে পাওয়া সফটওয়্যার গুলোর চেয়ে পেইড টুলস ও সফটওয়্যার গুলো বেশি কার্যকরী। যদিও সব ধরনের ডাটা এই টুলস বা সফটওয়্যার গুলো দিয়ে যে কেউ রিকভার করতে পারে না।

 

ফ্রি ডাটা রিকভারি সফটওয়্যার
ডাটা রিকভারি সফটওয়্যার

অধিকাংশ ক্ষেত্রেই ডাটা রিকভারি এক্সপার্টদের শরণাপন্ন হতে হয়৷ আবার বেশি ক্ষতিগ্রস্থ হওয়া স্টোরেজ থেকে ডাটা রিকভার করতে নির্দিষ্ট ল্যাবে নিয়ে সফটওয়্যার ও হার্ডওয়্যার, এ দুই মাধ্যমেরই প্রয়োজন হতে পারে।

 

তো চলুন দেখে নেওয়া যাক, ২০২০ সালের সেরা কিছু ফ্রি ও পেইড ডাটা রিকভারি সফটওয়্যারের নাম –

 

ফ্রি ডাটা রিকভারি সফটওয়্যারঃ

 

1. Stellar Data Software Basics
2. EaseUS Data Recovery Wizard
3. Disk Drill
4. Advance Disk Recovery
5. MiniTool Power Data Recovery Free
6. Recuva
7. UnDeleteMyFiles Pro

 

পেইড ডাটা রিকভারি সফটওয়্যারঃ

 

1. Stellar Data Recovery Professional for Mac & Windows
2. Disk Warrior
3. Remo Data Recovery Software
4. iSkysoft for Mac & Windows
5. R Studio for Mac & Windows
6. Recover My Files Professional for Windows
7. DDR Recovery Software

 

উপরিউক্ত সফটওয়্যার গুলো খুব সহজেই অনলাইন থেকে ডাউনলোড করে আপনার হারিয়ে যাওয়া ডাটা গুলো রিকভার করতে পারেন। তবে আবারো বলছি, যে কারো দ্বারা এসব সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ডাটা রিকভার করাটা হিতে বিপরীত হয়ে যেতে পারে।

 

আপনার ডাটা গুলো যদি অতি গুরুত্বপূর্ণ হয়ে থাকে তাহলে রিক্স না নিয়ে যত দ্রুত সম্ভব বিশ্বস্ত কোনো ডাটা রিকভারি এক্সপার্টের কাছে নিয়ে যাবেন৷ এতে আপনার ডাটা গুলো রিকোভার হবার সম্ভাবনা ৯৯.৯৯% থেকে যায়।

 

ফ্রি ডাটা রিকভারি সফটওয়্যার Bangladesh
ডিভাইস এনালাইসিস

 

কিন্তু কেউ যদি এ সম্পর্কে তেমন কোনো ধারনা বা অভিজ্ঞতা না থাকা স্বত্তেও অনলাইন থেকে ডাউনলোড করা কোনো সফটওয়্যার দিয়ে ভুল পন্থায় স্টোরেজে প্রতিস্থাপন করে তাহলে আপনার ডিলিট হয়ে যাওয়া ডাটা গুলো স্টোরেজ থেকে চিরতরে মুছে যাবার সম্ভাবনা থাকে। নতুবা ঘাটাঘাটি করার ফলে ওই স্টোরেজ থেকে ডাটাগুলো রিকভার করাটাও বেশ কষ্টসাধ্য হয়ে যাবে, এতে তুলনামূলক খরচও বেড়ে যাবে।

 

ডাটা রিকভারি সার্ভিস চার্জ সম্পর্কে ধারণা পেতে, নিচের দেওয়া লিঙ্কটি চেক করুন –

Data Recovery Pricing in Bangladesh

 

কিছুদিন আগে আমার এক ছোট ভাইয়ের এমন অবস্থা হয়েছিল। তার অফিসের ডেক্সটপ হঠাৎ ক্রাস করায় বেশকিছু গুরুত্বপূর্ণ ডাটা মুছে গিয়েছিল। তারপর তার অফিসের এক কলিগ বলে, “এটা রিকভার কোনো ব্যাপার নাকি? অনলাইনে কতশত ফ্রি সফটওয়্যার আছে, ওগুলো দিয়েই রিকভার করা যাবে।”

 

যেই কথা সেই কাজ! কয়েকদিন ধরে ততোধিক ফ্রি ডাটা রিকভারি সফটওয়্যার দিয়ে ঘাটাঘাটি করার পরও ডাটা গুলো আর উদ্ধার করতে পারেনি৷ পরে বাধ্য হয়ে এক ডাটা রিকভারি এক্সপার্টের কাছে নিয়ে যাওয়ার পর তারা বেশ ক’দিন সময় নিয়ে, অনেক কষ্টে ডাটা গুলো রিকভার করে। কিন্তু প্রাথমিক অবস্থায় সার্ভিস চার্জ যত লাগতো তারচেয়ে তিনগুণ বেশি টাকা খরচ হয়।

 

অতএব আপনার মহামূল্যবান ডাটাসমূহ হারাতে না চাইলে বা অতিরিক্ত টাকা নষ্ট করতে না চাইলে; অনাকাঙ্ক্ষিতভাবে হারিয়ে যাওয়া ডাটাগুলো রিকভার করতে যথাসম্ভব দ্রুত কোনো ডাটা রিকভারি এক্সপার্টের নিকট নিয়ে যান। অথবা আপনি চাইলে আমাদের ‘Data Recovery Station’ এ চলে আসতে পারেন।

 

আমাদের ’Data Recovery Station‘ অভিজ্ঞতা –

 

আমরাই বাংলাদেশের সর্বপ্রথম এবং একমাত্র ইন-হাউজ হার্ডওয়্যার ভিত্তিক সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত ল্যাবে অভিজ্ঞ টিম দ্বারা পর্যালোচনার মাধ্যমে সকল ধরনের ডিজিটাল স্টোরেজ থেকে ৯৯.৯৯% ডাটা রিকভার করতে বদ্ধপরিকর।

 

কঠোর পরিশ্রম, অদম্য ইচ্ছাশক্তি ও দক্ষতার সাথে দীর্ঘ ১ যুগেরও বেশি সময় ধরে বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানি, ব্যাংক, ছোট-বড় বিজনেস প্রতিষ্ঠান, বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান, ব্যক্তি পর্যায় সহ ৭০০০+ ডাটা রিকভার করতে সক্ষম হই।

 

এমনকি আমাদের দেশের ছোটখাটো বিভিন্ন ডাটা রিকভারি প্রতিষ্ঠানগুলোও অনেকাংশে আমাদের উপর নির্ভরশীল। মূলত আমাদের সেরা মানের সার্ভিস, অভিজ্ঞতা ও বিশ্বস্ততাই আমাদেরকে আজ এ পর্যন্ত নিয়ে এসেছে।

 

কেন Data Recovery Station সেরা?

 

১. সর্বপ্রথম হলো ‘বিশ্বস্ততা’ আর তথ্য বা ডাটার সাথে গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ। অতএব আমরা আপনার তথ্য বা ডাটার গোপনীয়তা ও নিরাপত্তার শতভাগ নিশ্চয়তা দিয়ে থাকি।

 

২. দেশসেরা ডাটা রিকভারি প্রতিষ্ঠান ‘Data Recovery Station’ যেখানে রয়েছে ডাটা রিকভারির বিশ্বের বিভিন্ন দেশের নাম্বার 1 টেকনোলজি এবং অত্যাধুনিক মানসম্পন্ন ল্যাব।

 

৩. আমাদের রয়েছে অভিজ্ঞ টিম, যারা দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে সেবা দিয়ে আসছে। অতএব কোয়ালিটি নিয়ে ‘No Compromise!’

 

৪. আমরা কখনই ধারনার উপর ভিত্তি করে কোনো কাজ করি না। আপনার সমস্যা এনালাইসিস করার পরই আমরা একটি সিদ্ধান্তে পৌঁছাবো। এবং আপনাকে বিস্তারিত জানানোর পর, আপনি সিদ্ধান্ত নিতে পারবেন, ডাটা রিকভার করবেন কিনা! এমনকি কী পরিমাণ টাকা ব্যয় হবে সেটাও আমরা পূর্বেই জানিয়ে দিব।

 

৫. তুলনামূলক কম খরচে এবং যথাসম্ভব কম সময়ের মধ্যেই আমরা ডাটা রিকভার করে থাকি।

 

৬. ধৈর্য, দক্ষতা ও প্রযুক্তির বলে যে কোনো ডিজিটাল স্টোরেজ থেকে নষ্ট বা ডিলিট হয়ে যাওয়া ডাটা রিকভার করার শতভাগ (৯৯.৯৯%) নিশ্চয়তা প্রদান করে থাকি।

 

৭. আমরা যথেষ্ট মনোযোগ সহকারে আপনার সমস্যা শুনে, বুঝে এবং পর্যালোচনা করে দায়িত্বশীলতার সাথে কাজ করে থাকি৷ কারণ আমরা জানি, প্রত্যেকের কাছেই তার ডাটা বা তথ্যের গুরুত্ব অপরিসীম।

 

আমাদের ‘Data Recovery Station’ এর সেবা সমূহ –

 

Hard Disk Drive Recovery
Solid State Drive Recovery
Laptop Data Recovery
Mac Data Recovery
Raid Server Data Recovery
NAS Server Data Recovery
SD/CF Card Data Recovery
Linux Data Recovery
Encrypted Data Recovery
Pendrive Data Recovery
Drone Camera Recovery

CCTV, DRV, NVR ছাড়াও যে কোনো ডিজিটাল স্টোরেজের ডাটা রিকভারি;
এমনকি ইন্ডাস্ট্রিয়াল মেশিনের অপারেটিং সিস্টেম বা হার্ডডিক্সের (Hard Disk Repair) যে কোনো সমস্যা সমাধান করে থাকি।

 

অতএব কেনো ভাবে যদি আপনার ডাটা হারিয়ে যায় বা নষ্ট হয়ে, তাহলে অনভিজ্ঞ কারো দ্বারা বা নিজে নিজেই সেটা নিয়ে ঘাটাঘাটি না করে অন্ততপক্ষে সঠিক পরামর্শের জন্য হলেও আমাদের সাথে ফ্রি যোগাযোগ করতে পারেন। অথবা আপনার ডিভাইসটি নিয়ে সরাসরি আমাদের অফিসে চলে আসতে পারেন। আপনাদের সেবায় আমরা সর্বদা নিয়োজিত৷

 

আমাদের সাথে যোগাযোগের ঠিকানা-

 

Get In Touch:

 

Head Office & Lab:
House # 9 (Ground Floor), Road # 9, Rupnagar R/A(Shiyal Bari), Mirpur-2, Dhaka, Bangladesh

 

Phone:
+880 1758-377114
+880-1758-377110

 

Multiplan Branch:
Shop # 1035, Level # 10 Multiplan Center, 69-71, New Elephant Road, Dhaka, Bangladesh

 

Phone:
+880 1778-377114
+880 1790-447719

 

 

Facebook Page: https://www.facebook.com/datarecoverystation/

Share With

You may also like

1 thought on “বেস্ট ফ্রি ও পেইড ডাটা রিকভারি সফটওয়্যার”

  1. Pingback: ডাটা রিকভারি কি, কেন এবং কিভাবে কাজ করে? - Data Recovery Station

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Most Popular Post

Have You Lost Data!

We have ability of recuperating your data from all kind of digital storage devices