গ্রাফিক্স কার্ড কি? এর ব্যবহার এবং কোন গ্রাফিক্স কার্ড ভালো?

গ্রাফিক্স কার্ড কি

এখনকার দিনে কম্পিউটারে গেম খেলা, ভিডিও এডিট করা সহ অনেক ভারী ভারী কাজ করা হয়। এই ধরনের কাজ করার জন্য আপনার প্রয়োজন একটা ভালো কনফিগারেশন সম্পন্ন কম্পিউটার। কম্পিউটারের ভালো কনফিগারেশন এর মধ্যে অন্যতম একটা ফিচার হচ্ছে এর গ্রাফিক্স ধারণ ক্ষমতা কতটুকু। আর সেটা পুরোপুরি নির্ভর করে ওই কম্পিউটারের গ্রাফিক্স কার্ডের উপর।

 

যে কম্পিউটারে গ্রাফিক্স এর পরিমাণ বেশি সেই কম্পিউটারে ভিডিও এডিটিং এর মত ভারি কাজ খুব সহজেই করে ফেলা যায়। তাই আজকে আমরা জানবো, গ্রাফিক্স কার্ড সম্পর্কে। জানবো গ্রাফিক্স কার্ড কি? এর কাজ কি এবং কি দেখে আমি একটা গ্রাফিক্স কার্ড কিনবো। আশা করছি, এই ব্লগ পোস্ট পড়ার পরে আপনার গ্রাফিক্স কার্ড নিয়ে যত আগ্রহ আছে, সব আগ্রহের উত্তর পেয়ে যাবেন।

 

গ্রাফিক্স কার্ড কি?

 

গ্রাফিক্স কার্ড র্যাম বা হার্ডডিস্কের মতই একটা এক্সটার্নাল হার্ডওয়ার। এটা মুলত কম্পিউটারের গ্রাফিক্যাল কন্টেন্ট প্রসেসিং এর কাজ দ্রুত করতে সাহায্য করে। এটাকে গেমিং কার্ড বা ভিডিও কার্ড হিসেবে ও অনেকেই চিনে থাকেন। প্রতিটা ল্যাপটপ বা পিসিতেই একটা বিল্ট-ইন গ্রাফিক্স কার্ড দেওয়া থাকে। ওই বিল্ট-ইন গ্রাফিক্স দিয়ে আপনি আপনার পিসির সব কাজই করতে পারবেন অনেক স্মুথলি।

 

কিন্তু আপনি যখন কোন গেম বা ভারি সফটওয়ার ব্যবহার করতে যাবেন, যেমন Adore Premiere Pro বা Adobe After Effects তখন আপনার প্রয়োজন হবে আরো অনেক বেশী গ্রাফিক্সের। এই অবস্থায় আপনাকে কিনতে হবে গ্রাফিক্স কার্ড।

 

এটা নিশ্চিত করে বলা যায় যে, গ্রাফিক্স কার্ড আপনার গেমিং বা ভিডিও ইডিটিং এর এক্সপেরিয়েন্সকে অনেক ভালো লেভেলে নিয়ে যাবে। আপনার কাজ অনেক দ্রুত গতিতে সম্পন্ন হবে।

 

অনেকের মনের মধ্যেই প্রশ্ন আছে যে,

 

গ্রাফিক্স কার্ড কিভাবে কাজ করে, আসুন এটা জেনে নেওয়া যাকঃ

 

আমরা মনিটর কেনার সময় পিক্সেল নামক একটা জিনিসের সাথে পরিচিত হই। সাধারণত মনিটরে আমরা যে একটা ইমেজ দেখি সেটা কয়েক লক্ষ পিক্সেলের সমষ্টি ছাড়া আর কিচ্ছু নয়। ইমেজ CPU তে বাইনারি ডাটা হিসেবে জমা থাকে। এখন CPU এর এমন একটা ট্রান্সলেটর প্রয়োজন যা ওই বাইনারি ডাটাকে কনভার্ট করে ইমেজ আকারে মনিটরে শো করাবে।

 

এক্সাক্টলি এখানেই কাজ করে গ্রাফিক্স কার্ড। পিসিতে ইন্টিগ্রেট থাকা গ্রাফিক্স কার্ড ওই বাইনারি ডাটাকে কনভার্ট করে আমাদের সামনে নিয়ে আসে একটা পুর্নাঙ্গ ইমেজ হিসেবে।

 

গ্রাফিক্স কার্ড এর ব্যবহার কি বা কেন প্রয়োজন?

 

গ্রাফিক্স কার্ডের ব্যবহার এই সময়ে অনেক বহুল, আসুন জেনে নেওয়া যাক কি কি কাজে মুলত গ্রাফিক্স কার্ড ব্যবহৃত হয়ঃ

 

১। গেমিংঃ

 

গেমিং দিন দিন অনেক জনপ্রিয়তা পাচ্ছে। বিশেষ করে অনলাইন গেমিং এ এখন ক্যারিয়ার গড়ার সুযোগ থাকায়, অনেকেই এদিকে ঝুঁকছেন। বিভিন্ন কম্পিটিশন, লাইভ স্ট্রিমিং সহ নানা ভাবে অর্থ উপার্জনের রাস্তা রয়েছে গেমিং ইন্ডাস্ট্রিতে। কিন্তু গেমিং এর জন্য আপনার ভালো কনফিগারেশনের পিসির সাথে একটা গ্রাফিক্স কার্ড থাকা একদম বাধ্যতা মুলক।

 

২। ভিডিও এডিটিংঃ

 

আপনি যদি খুবই ভালো লেভেলের ভিডিও এডিটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে একটা ভালো কনফিগারেশনের কম্পিউটার ব্যবহার করতে হবে আর সেখানে থাকতে হবে একটি ভালো মানের গ্রাফিক্স কার্ড। গ্রাফিক্সকার্ড আপনার ভিডিও এডিটিং প্রসেসকে অনেক ফাস্ট এবং স্মুথ করে তুলবে।

 

বিশেষ করে ভিডিও এডিটিং এর সময়ে ভিডিও রেন্ডারিং খুবই জটিল এবং সময় সাপেক্ষ একটা ব্যাপার। আপনার কাছে যদি ভালো মানের গ্রাফিক্স কার্ড না থাকে তাহলে ভিডিও রেন্ডারিং এর সময় আপনি বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন করবেন।

 

৩। হাই লেভেল গ্রাফিক্যাল কাজঃ

 

হাই লেভেলের গ্রাফিক আজ জেমন থ্রিডি মডেল তৈরি করা কোন আর্কিটেকচারাল ডিজাইন করা ইত্যাদি কাজ করার জন্য আপনাকে একটি ভালো মানের গ্রাফিক্স কার্ড রাখতে হবে। এটা আপনার কাজের এক্সপেরিয়েন্স কি অনেক ভালো একটা লেভেলে নিয়ে যাবে।

 

৪। 4K ভিডিও রেন্ডারিংঃ

 

বর্তমানে 4K ভিডিও খুব বেশি প্রচলন। সাধারন মানের একটা ফোন দিয়ে ও এখন 4K ভিডিও রেকর্ড করা যাচ্ছে। কিন্তু 4K ভিডিও এডিটিং করা এবং সেটা রেন্ডারিং করা কিন্তু ততটা সহজ নয়। এর জন্য আপনাকে একটা খুবই ভালো মানের এবং ভালো কনফিগারেশনের কম্পিউটার রাখতে হবে সাথে থাকতে হবে একটা গ্রাফিক্স কার্ড।

 

৫। এনিমেশনের কাজঃ

 

যারা এনিমেশন ইন্ডাস্ট্রিতে কাজ করেন তারা জানেন কোন এনিমেটেড সিকোয়েন্স তৈরি করার জন্য অনেক সময় লেগে যায়। এবং সেটা খুবই কষ্টসাধ্য একটা কাজ। এর মধ্যে যদি আপনার কমপিউটারের পারফরমেন্স হয়েছিল তাহলে এর চেয়ে বিরক্তিকর আর কিছুই হতে পারে না। তাই আপনার এনিমেশনের কাজ কে অনেক ফাস্ট এবং কোয়ালিটিফুল করতে চাইলে আপনাকে গ্রাফিক্স কার্ড ব্যবহার করতেই হবে।

 

৬। গেম ডেভেলপিংঃ

 

এতক্ষণ তো বললাম গেইম খেলার কথা এবার বলব গেইম ডেভেলপারদের কথা, যারা কিনা গেম তৈরি করে। গেম খেলার পাশাপাশি গেম তৈরি করার জন্য খুবই ভালো মানের পিসি প্রয়োজন আর সেখানেও রয়েছে গ্রাফিক্স কার্ড এর ব্যবহার।
কোন গ্রাফিক্স কার্ড ভাল বা কি দেখে গ্রাফিক্স কার্ড কিনবো?

 

আপনি হয়তো ভাবছেন আপনার ল্যাপটপ কিংবা আপনার ডেক্সটপ এর জন্য আপনি একটা গ্রাফিক্স কার্ড কিনবেন, আপনার ওয়ার্কিং এক্সপেরিয়েন্স কি অনেক ভালো একটা লেভেলে নিয়ে যাবে। কিন্তু গ্রাফিক্স কার্ড কেনার আগে আপনাকে কি কি ব্যাপারে খেয়াল রাখতে হবে, আসুন জেনে নেয়া যাকঃ

 

শুরুতেই আপনাকে খেয়াল রাখতে হবে আপনি কোন ব্র্যান্ডের গ্রাফিক্স কার্ড নিতে চাচ্ছেন। বাজারে অনেক ব্র্যান্ডের গ্রাফিক্স কার্ড রয়েছে, আপনি চাইলে এর মধ্য থেকে রেপুটেড যে কোন একটা কোম্পানির গ্রাফিক্স কার্ড ইউজ করতে পারেন। তারপর আপনাকে দেখতে হবে গ্রাফিক্সের সাইজ কতটুকু। আপনি যদি খুবই সাধারণ মানের কাজ করেন তাহলে আপনার হয়তো 2 জিবি গ্রাফিক্স কার্ডে হয়ে যাবে। আবার আপনি যদি খুব ভারী কাজ করেন তাহলে হয়তো আপনার 6 জিবি গ্রাফিক্স কার্ড লাগবে। সেটা পুরোপুরি নির্ভর করছে আপনার প্রয়োজন এবং আপনার কাজের ওপর।

 

ল্যাপটপে কি গ্রাফিক্স কার্ড লাগানো যায়

 

ল্যাপটপে অবশ্যই গ্রাফিক্স কার্ড লাগানো যায়। আপনি চাইলে আপনার ল্যাপটপের গ্রাফিক্স কার্ড লাগিয়ে আপনার ল্যাপটপকে ভালো একটা অবস্থায় নিয়ে যেতে পারেন এবং সেটা থেকে অনেক বেটার পারফরমেন্স পেতে পারেন। এর জন্য আপনাকে জানতে হবে ল্যাপটপের জন্য ভালো গ্রাফিক্স কার্ড কোনগুলো।

 

ধন্যবাদ, এই ছিল আমাদের গ্রাফিক্স কার্ড কি এবং তার ব্যবহার নিয়ে ব্লগপোস্ট। আশা করি আপনারা এই ব্লগ থেকে গ্রাফিক্স কার্ড সম্পর্কে বিস্তারিত জানতে সক্ষম হয়েছেন। আপনাদের আর কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট করে জিজ্ঞেস করতে পারেন আমরা উত্তর দিয়ে দিবো।

Share With

Share on facebook
Share on twitter
Share on email

You may also like

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *