Hard disk এর Bad Sector কি, কেন, এবং করণীয়

Hard disk এর Bad Sector কি

আমাদের কম্পিউটারের অন্যতম জরুরি একটা পার্ট হচ্ছে হার্ডডিস্ক। এই হার্ডডিস্কের উপর কম্পিউটারের নানা ফাংশনালিটি নির্ভর করে থাকে। এটা জরুরি কারন হচ্ছে এর মধ্যে আমাদের সব জরুরি ডাটা গুলো স্টোর করা থাকে। সাপোজ, আপনার পিসির র‍্যাম নষ্ট হয়ে গেছে, আপনি ইজিলি সেটা রিপ্লেস করে ফেলতে পারবেন, এতে আপনার কোন সমস্যা হবে না।

 

কিন্তু যদি হার্ডডিস্ক নষ্ট হয়ে যায়, তাহলে সেটাকে রিপ্লেস করা মোটে ও সহজ ব্যাপার নাহ, কারন ওটায় আপনার মুল্যবান ডাটা জমা করা রয়েছে। যতক্ষন না আপনি ওই ডাটা রিকভার করতেছেন, ততক্ষন পর্যন্ত আপনি আপনার ডাটা ফেরত পাবেন না।

 

হার্ডডিস্ক নষ্ট হওয়ার বা ক্র্যাশ করার অন্যতম একটা বড় কারন হচ্ছে Bad Sector, আজকের এই ব্লগ পোস্টে আমরা হার্ডডিস্কের ব্যাড সেক্টর নিয়ে বিস্তারিত জানবো। এবং বুঝার চেষ্টা করবো, ব্যাড সেক্টর কি, কেন হয়, এবং এটা হলে করনীয় কি? আসুন জেনে নেওয়া যাক, মুল পোস্ট থেকেঃ

 

Bad Sector কি?

 

হার্ডডিস্কের প্রধান কাজ হচ্ছে কোন ডাটা জমা রেখে, সেটাকে রীড এবং রাইট করতে সাহায্য করা। ধরুন, আপনার কম্পিউটারে আপনি একটা গান ট্রান্সফার করে নিয়ে গেলেন, এটা হচ্ছে ডাটা রাইট করা। আবার ধরুন, আপনি ওই গান আপনার কম্পিউটারে প্লে করলেন, ওটা হচ্ছে ডাটা রীড করা।

 

এই রীডিং এবং রাইটিং এর কাজ নির্ঝঞ্ছাট ভাবে চলতে থাকে যতক্ষন না আমাদের হার্ডডিস্কের Sector নামের অংশটা ঠিকঠাক থাকে। এই Sector জিনিসটাই মুল ডাটা Read and Write করতে সাহায্য করে থাকে।

 

Sector এ যখন কোন সমস্যা হয়, তখন ডাটা প্রসেসিং এ ও গোলযোগ দেখা যায়। সেক্টরে কোন প্রকার সমস্যা হওয়াটাই মুলত Bad Sector, আস্তে আস্তে এটা বাড়তে থাকে। একটা পর্যায়ে এসে ব্যাড সেক্টর এত বেশী হয় যে পুরো হার্ডডিস্ক ক্র্যাশ করে এবং আমরা হারিয়ে ফেলি আমাদের মুল্যবান ডাটা।

 

হার্ডডিস্ক থেকে সবচেয়ে ভালো পারফর্মেন্স পেতে চাইলে, আমাদের অবশ্যই উচিত হবে নিয়মিত সেটা চেক করা এবং কোন প্রকার সমস্যা হলে সাথে সাথে সেটার সমাধান করা, না হলে ভবিষ্যতে সব ডাটা হারানোর একটা ভয় থাকবে।

 

হার্ডডিস্কের Bad Sector টেস্ট করার জন্য প্রতিটি ব্র্যান্ডের নিজস্ব টুল রয়েছে। আপনি আপনার হার্ডডিস্ক কোম্পানির ওয়েবসাইটেই সেটা পেয়ে যাবেন। গুগলে গিয়ে এভাবে সার্চ করতে পারেনঃ Your HDD Brand + Bad Sector Check Tool, তাহলেই কাঙ্ক্ষিত ওয়েবপেজ পেয়ে যাবেন।

 

Bad Sector কেন হয়?

 

Bad Sector হওয়ার কিছু কারন রয়েছে। এখানে আমরা সেই কারন গুলো একটু বর্ননা করবো। আপনি ফলো করে দেখবেন আপনি নিজে ও এমন কিছু করছেন কি না, তাহলে আপনি ও Bad Sector এর শিকার হয়ে আপনার ড্রাইভের ডাটা হারাতে পারেন। আসুন জেনে নেওয়া যাকঃ

 

১। হার্ডডিস্কে যদি কোন প্রকার আঘাত, ধাক্কা, বা বড় ঝাঁকুনি লাগে তাহলে সেখান থেকে Bad Sector এর সমস্যা শুরু হতে পারে। আমরা যখন আমাদের ল্যাপটপ বা ডেস্কটপ এক স্থান থেকে অন্য স্থানে মুভ করি, তখন খেয়াল রাখতে হবে, সেটায় যেন কোন প্রকারের ঝাঁকুনি না লাগে। যত বেশী সম্ভব সেটা নড়াচড়া না করাই উচিত। চলন্ত অবস্থায় যদি ডিভাইস ধাক্কা খায়, তাহলে ফিজিক্যাল ব্যাড সেক্টর হওয়ার সম্ভাবনা খুবই বেশী।

 

২। হার্ডডিস্কে যদি অতিরিক্ত ধুলাবালি জমা হয়ে যায়, তাহলে সেটা থেকে ব্যাড সেক্টর হওয়ার সম্ভাবনা অনেক বেশী। এতে করে ফিজিক্যাল ব্যাড সেক্টর হয়ে থাকে। এই জন্য হার্ডডিস্কে যেন কোন ভাবেই ধুলাবালি প্রবেশ করতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে।

 

৩। হার্ডডিস্কের ভিতরের অনেক টেকনিকাল সমস্যার কারনে ও ব্যাড সেক্টর হয়ে থাকে। অনেকেই যারা এস এস ডি ব্যবহার করেন, তাদের ফ্ল্যাশ মেমোরিতে কোন প্রকার সমস্যা হলে সেখানে ব্যাড সেক্টর তৈরি হতে পারে।

 

কীভাবে বুঝবো আমার হার্ডডিস্কে Bad Sector হচ্ছে?

 

অনেকেই জিজ্ঞেস করে থাকেন যে আমার কম্পিউটারের ব্যাড সেক্টর হলে আমি সেটা কিভাবে বুঝতে পারবো। সেটা বুঝার জন্য কম্পিউটারের কিছু বিহেভিয়রকে ট্র্যাক করতে হবে। ব্যাড সেক্টর হলে কিছু জিনিস আপনি নিজে অনুভব করবেন সেটা হলোঃ

 

১। মাঝে মধ্যে হার্ডড্রাইভে ঢুকতে গেলে অনেক টাইম লাগবে। ডাটা রীড-রাইট প্রসেস স্লো হয়ে যাবে। এতে করে আপনি যদি কোন ফাইল ট্রান্সফার করেন, সেটা অনেক ধীরগতিতে হতে থাকবে।

 

২। মাঝে মধ্যে হয়তো দেখা যাবে হার্ডডিস্কের কানেকশনই পাচ্ছে না, এর ফলে আপনার কম্পিউটার চালু হতে বেশ সমস্যা হবে।

 

Bad Sector হলে করনীয় কি?

 

ব্যাড সেক্টর হলে আমাদের ডাটা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে প্রবল এই জন্য আমাদের যত দ্রুত সম্ভব সেটা কোন এক্সপার্ট ডাটা রিকভারি প্রতিষ্ঠান কিংবা ব্যক্তির সাথে যোগাযোগ করে আপনার ব্যাড সেক্টর ফিক্স করিয়ে নিতে হবে। এছাড়া আপনার হার্ডডিস্ক থেকে আপনার ডাটা আজীবনের জন্য হারিয়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। বেশিরভাগ ব্যাড সেক্টর ই ফিক্স করার মত, তাই অবহেলা না করে আপনার হার্ডডিস্ক এ কোন প্রকার ব্যাড সেক্টর থাকলে আজই কোন ডাটা রিকভারি প্রতিষ্ঠানের কাছে নিয়ে যান।

 

অনেকে অনেক কম্পিউটার সফটওয়্যার কিংবা ফ্রী মেথড ইউজ করে ব্যাড সেক্টর ফিক্স করতে যান। এতে করে আপনার হার্ডডিস্ক থেকে অনেক মূল্যবান ডাটা চুরি হওয়ার কিংবা স্থায়ীভাবে হারিয়ে যাওয়ার একটা বিশাল বড় সম্ভাবনা তৈরি হয়।

 

এটা থেকে বাচার জন্য ভালো মানের পাওয়ার সাপ্লাই এবং ইউ পি এস ব্যবহার করতে হবে। যাতে আপনার পিসিতে পাওয়ার সাপ্লাই নরমাল থাকে। এবং পিসিকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে, খেয়াল রাখতে হবে, এতে যেন কোন প্রকারের আঘাত না পরে।

 

এই ছিল আমাদের ব্যাড সেক্টর সম্পর্কে বিস্তারিত ব্লগ পোস্ট, আশা করি আপনি ব্যাড সেক্টর কি এবং সেটা কেন হয় এবং সেটা হলে করনীয় কি সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আরও তথ্যের জন্য আপনি নিচে কমেন্ট করতে পারেন, আমরা আপনাকে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করবো।

Share With

Share on facebook
Share on twitter
Share on email

You may also like

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *